যে ৭ টি কৌশল ধূমপান ত্যাগ করতে সাহায্য করবে

ধুমপান স্বাস্থের জন্য ক্ষতিকর এটি জানেন এমন ব্যক্তি খুজে পাওয়া যাবে না। ধুমপানের ফলে ক্যান্সার, শ্বাসকষ্ট, হার্টের রোগের মত ভয়ঙ্কর ব্যাধিতে আক্রান্ত হবার সম্ভাবনা থাকে এটাও কারো অজানা নয়। কিন্তু সব কিছু জানা পরেও কোন এক অজানা কারণে আমরা এ মরন আসক্তি থেকে বেরিয়ে আসতে পারি না। অনেকে পারবেন না মনে করেন বলে চেষ্টাও করেন না। কিন্তু একটু চেষ্টার করলেই কিন্তু ধুমপান ত্যাগ করে একটি সুস্থ্য জীবন যাপন করা সম্ভব। আসুন জেনে নিই ধুমপান ত্যাগের সবচেয়ে সহজ উপায়গুলি:

১. একটি তারিখ ঠিক করুন। তবে কোনভাবেই অনেক বেশি দুরের তারিখ ঠিক করবেন না। যদি পুরোপুরি একবারে ছাড়তে না পারেন। তাহলে প্রথমে ধুমপানের সংখ্যা কমিয়ে আনুন। কমে আসলে একবারে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিন।

২. যেসকল স্থানে আপনি সচরাচর ধুমপান করতে অভ্যস্ত সেসব জায়গায় যাওয়া আসা বন্ধ করে দিন।

৩. যখন খুব বেশি ধুমপান করতে ইচ্ছা করবে তখন টিভি দেখা, গান শোনা ইত্যাদি কাজের মাধ্যমে খেয়ালটাকে অন্য দিকে ঘুরিয়ে দিন।

৪. খাবারের পর পর যাদের ধুমপান করার অভ্যাস আছে তারা ওই সময় নিজেকে অন্য কাজে ব্যস্ত রাখুন। যদি চা বা কফির সাথে ধুমপানের অভ্যাস থাকে তাহলে আপাতত এগুলিও কিছু দিনের জন্য বাদ দিন।

৫. লাইটার, ম্যাচ বক্স, এ্যাশ ট্রে ইত্যাদি চোখের সামনে না পরে এমন কোথাও রাখুন। এগুলি চোখের সামনে থাকলে ধুমপানের ইচ্ছা জাগ্রত হয়।

৬. কাজে মন না বসলে যদি ধুমপান করার অভ্যাস থাকে তাহলে সিগারেটের পরিবর্তে অন্য কিছু খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

৭. বর্তমানে অনেক চকলেট, চুইংগাম বা স্প্রে পাওয়া যায় যা আমনাকে ধুমপানে অনাগ্রহী করে তুলবে। প্রাথমিক পর্যায়ে এগুলি ব্যবহার করুন।