তৃতীয় বিশ্বযুদ্ধ আর মাত্র ৩০ সেকেন্ড দূরে!

পৃথিবী কি তৃতীয় বিশ্বযুদ্ধের খুব কাছে? বিশ্বময় উত্তেজনা বাড়ছে সিরিয়াকে ঘিরে। এমনকি মাত্র ৩০ সেকেন্ডের মধ্যেই লেগে যেতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ।

ডেইলি মিররের একটি প্রতিবেদনে এমনই আশঙ্কা করা হয়েছে। মূলত শনিবার মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্র জোট ন্যাটো সিরিয়ায় আইএসআইএসের লক্ষ্যবস্তুতে ২৪টি হামলা চালিয়েছে বলে দাবি করেছে। একইদিনে ৫৫টি হামলার দাবি করেছে রাশিয়া। আকাশের সঙ্গে সঙ্গে মাটিতেও সমান তালে যুদ্ধ চলছে। বাশার আল আসাদের সেনা শুধু আইসিসের বিরুদ্ধেই লড়ছে না, তারা আমেরিকার প্রশিক্ষণ দেওয়া আসাদ বিরোধীদের লক্ষ্য করেও অভিযান চালাচ্ছে। এমন প্রেক্ষাপটেই এমন দাবি করেছে ডেইলি মিরর।

ওয়াকিবহাল মহলের দাবি, ক্রমেই ছোট হয়ে আসছে সিরিয়ার আকাশ। কেউ কেউ বলছেন, যেসব দেশ সিরিয়ায় হামলা চালাচ্ছে সেসব দেশের যুদ্ধ বিমান, ড্রোনের মধ্যে যে কোনও সময় সংঘর্ষ হতে পারে। এতে নতুন করে তৈরি হতে পারে সংকট। এরইমধ্যে মার্কিন যুদ্ধবিমানকে কয়েকটি লক্ষ্যবস্তু পরিত্যাগ করতে হয়েছে। রাশিয়ার যুদ্ধ বিমান এড়াতে হয়েছে কয়েকবার। ইউএস সেন্ট্রাল কমান্ড কাতার প্রকাশিত ছবিতে দেখা গিয়েছে, ইউএস এফ-১৬ যুদ্ধবিমান রাশিয়ার এসইউ-৩৪ এর কতটা কাছাকাছি।

সিরিয়ায় মার্কিন বিমান হামলার নেতৃত্বে থাকা লে জেনারেল চার্লস ব্রাউন বলেছেন, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার যুদ্ধবিমানগুলো ২০ মাইলের মতো দূরত্বে থাকছে। এ বিমানগুলির যে গতি তাতে ৩০ সেকেন্ড এদিক-ওদিক হলেই যে কোনও দুর্ঘটনা ঘটে যেতে পারে। এর জেরেই বিশ্বের রাজনৈতিক বিশ্লেষকদের দাবি, আমেরিকা ও রাশিয়ার যুদ্ধবিমানের মধ্যে ধাক্কা লাগলেই শুরু হবে তৃতীয় বিশ্বযুদ্ধ।

সুত্রঃ bd-pratidin