রাশিয়া বিশ্বকাপে যে ৩২ দল

২০১৮ সালে ফিফা বিশ্বকাপ ফুটবলের ২১তম আসর বসতে যাচ্ছে রাশিয়ায়। আয়োজক দেশ হিসেবে ইতোমধ্যে প্রস্তুতি প্রায় শেষ করেছে দেশটি। আগামী বছরের ১৪ জুন পর্দা উঠবে ফুটবলের সবচেয়ে বড় এ আসরের।

বিশ্বকাপ ফুটবলকে সামনে রেখে এক বছর আগে থেকে গোটা দুনিয়ায় ফুটবলপ্রেমীদের মধ্যে উত্তেজনা শুরু হয়ে গেছে। তবে সবচেয়ে বেশি উত্তেজনা দেখা যাচ্ছে নতুন করে কিংবা প্রথমবারের মতো বিশ্বকাপে সুযোগ পাওয়া দেশগুলোর মধ্যে।

অন্যান্য আসরের মতো এবারও বিশ্বের ৩২টি দল নিজ নিজ অঞ্চলে বাছাই পর্ব উতরে মূল মঞ্চে জায়গা করে নিয়েছে। মেসি, নেইমার কিংবা রোনালদোদের মতো ফুটবলাররা বিশ্বকাপের মঞ্চে বাড়তি আলো ছড়ালেও উত্তেজনার রসদ জোগালেও অখ্যাত দল কিংবা তারকাও এই আসরের মধ্য দিয়ে উঠে আসে বরাবরই।

অন্যদিকে বড় দলগুলোর মধ্যেও প্রতিবারই দু-একটি দল হোঁচট খায়। ঠিক এবার যেমন নেদারল্যান্ড, চিলি ও ইতালির মতো ফুটবল পরাশক্তির দলগুলো বাছাই পর্বেই আটকে গেছে। ভেঙে গেছে তাদের বিশ্বকাপে খেলার স্বপ্ন।

এবারের বিশ্বকাপে ৫টি অঞ্চল থেকে যে ৩২টি দল বাছাই পর্বে পেরিয়ে বিশ্বকাপের মূল মঞ্চে জায়গা করে নিয়েছে তাদের তালিকা নিয়ে দেয়া হলো:

এশিয়া (এএফসি) থেকে ৫টি: অস্ট্রেলিয়া, ইরান, জাপান, দক্ষিণ কোরিয়া ও সৌদি আরব।

ইউরোপ (উয়েফা) থেকে ১৪টি: বেলজিয়াম, ক্রোয়েশিয়া, ডেনমার্ক, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, আইসল্যান্ড, পোল্যান্ড, পর্তুগাল, রাশিয়া (স্বাগতিক), সার্বিয়া, সুইডেন, সুইজারল্যান্ড ও স্পেন।

আফ্রিকা (সিএএফ) থেকে ৫টি: মিসর, মরক্কো, সেনেগাল, তিউনিসিয়া ও নাইজেরিয়া।

কনকাকাফ (উত্তর ও মধ্য আমেরিকা এবং ক্যারিবিয়ান) থেকে ৩টি: কোস্টারিকা, মেক্সিকো ও পানামা।

দক্ষিণ আমেরিকা (কনমেবল) থেকে ৫টি: ব্রাজিল, উরুগুয়ে, আর্জেন্টিনা, পেরু ও কলম্বিয়া।

উল্লেখ্য, ২০১৮ সালের ১৪ জুন বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতার পর্দা উঠবে। ১১টি শহরের ১২টি স্টেডিয়ামে সর্বমোট ৬৪টি খেলা সম্পন্ন হবে। ১৫ জুলাই মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে শিরোপা জয়ের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

সুত্রঃ http://www.breakingnews.com.bd/bangla/sports/43472.online