খাদ্যাভ্যাস কমিয়ে আনতে পারে স্ট্রোকের ঝুঁকি

নিউজ ডেস্কঃ
খাদ্যাভ্যাস কমিয়ে আনতে পারে স্ট্রোকের ঝুঁকি। স্ট্রোকের ঝুঁকি কমাতে আমাদের খাবারের বিষয়ে সচেতনতা দরকার। অধিক চর্বি ও কোলেস্টেরল যুক্ত খাবার কম খাওয়া উচিত বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

রবিবার (২৯ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বিশ্ব স্ট্রোক দিবস উপলক্ষে আয়োজিত ‘স্ট্রোক প্রতিরোধে আপনার করণীয় গুলো কি?’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় বক্তারা এস কথা বলেন।

আলোচনা সভায় চিকিৎসকরা বলেন, ‘স্ট্রোক শুধু হার্টের অসুখ এ ধারণা সঠিক নয়। হার্টের অসুখের সঙ্গে ব্রেন স্ট্রোকের সম্পর্ক আছে। স্ট্রোক একটি মরণব্যাধি। বিশ্বে প্রতিবছর ১৭ মিলিয়ন মানুষের স্ট্রোক হয়। তার মধ্যে ৬.৫ মিলিয়ন লোকের মৃত্যু হয়। বর্তমানে ২৬ মিলিয়ন স্ট্রোক আক্রান্ত। দেশে জনমৃত্যুর প্রায় ১৬% মানুষ শুধু মাত্র স্ট্রোকজনিত কারণেই মৃত্যু হয়।’

তারা আরও জানান, ‘স্ট্রোক যেকোনও ব্যক্তির, যেকোনও বয়সের লোকের হতে পারে। ভয়াবহ এই স্বাস্থ্যঝুঁকি মোকাবেলায় সরকারের পাশাপাশি আমাদের সচেতন হতে হবে। স্ট্রোক প্রতিরোধে আমাদের সকলকে ধূমপান ত্যাগ, মাদক ও মদ্যপান পরিহার করতে হবে। অধিক পরিমাণে শাকসবজি খেতে হবে। খাবার থেকে লবণ ও মাংসের পরিমান কমাতে হবে।’

বাংলাদেশ স্ট্রোক অ্যাসোসিয়েশন (বিএসএ)’র আয়োজিত আলোচনায় অংশ নেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএম) মেডিসিন বিভাগের অধ্যাপক এমএম এ বারী, ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরোসাইন্সের সহযোগী অধ্যাপক ডা. সিরাজি শফিকুল ইসলাম, শমরিতা মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যাপক ডা. সামনুন এফ তাহা প্রমুখ।

সুত্রঃ http://www.breakingnews.com.bd/bangla/health/41481.online